মালেক ইকবাল ।।
নারী কোন ভোগপণ্য না, ফিল করার উপলব্ধি..
এই ধার করা গানে নারীর জন্য যে উপমা ব্যবহার করা হয়েছে তা আপত্তিকর। পরে আসি গেন্দাফুলে তবে অন্য কিছু উপমা দেখে নি..

” দার্জিলিংয়ের কুয়াশায় আমি এরকম চাঁদ দেখেছিলাম।”- সুনীল

:: তাম্বুল রাতুল হইল অধর পরশে ::

আলাওল তার পদ্মাবতী কাব্যগ্রন্থে পদ্মাবতীর রূপ বর্ণনা করতে গিয়ে এই পঙক্তি ব্যবহার করেছেন। আমরা জানি পান খেলে ঠোঁট লাল হয়। কিন্তু পদ্মাবতী তো আর যেই সেই রূপবতী ছিলনা! ছিল অপ্সরী, যার ঠোঁটের স্পর্শে পানই বরং লাল হয়ে যায়, রক্তবরণ পদ্ম জলান্তরে বসে লাজে মরে যায় পদ্মাবতীর রূপ দেখে! হায় পদ্মাবতী

সে দার্জিলিং এর মতো। সুন্দরী নয় সুন্দর। অজানা কবি

কবি ভারতচন্দ্র তাঁর নায়িকার বর্ণনা দিয়েছেন এমনভাবে যে, কে বলে শরতের চাঁদ ঐ মুখের তুলনা, ওর পায়ের নখেই তো এরকম কতগুলো পড়ে আছে।

হুমায়ূন আজাদ লিখেছেন, “যে-গাধাটার হাত ধরে তুমি আমাকে ছেড়ে গেলে/সে নাকি এখনো তোমার একটি ভয়ংকর তিলেরই খবর পায় নি।/ ওই ভিসুভিয়াস থেকে কতটা লাভা ওঠে তা তো আমিই প্রথম করেছিলাম।/ তুমি কি জানো না গাধারা কখনো অগ্নিগিরিতে চড়ে না?” (আমাকে ছেড়ে যাবার পর) –

এবার আসি গেন্দাফুলে-
Bum Tera Gotay Khaye, Kamar Pe Teri Butterfly, Body Teri Makkhan Jaise, Khane Mein Bas Tu Butter Khaye”

বাম্ মানে পিঠের দিক থেকে কোমরের অংশ, পশ্চাদ্দেশ যাকে বলে। আর “কামার” এখানে নিতম্ব বা তলপেট বুঝিয়েছে। আর আলোচ্য শরীর মাখনের মত নরম- তাও। — এরপর বাকিগুলোতেও শরীরের অঙ্গ, চামড়া কেমন, টিকেট কাটবে না উইকেট ফেলবে এই ধরনের কথাবার্তা। এখন কথা হলো, নারীদেহের এমন উপমা কি আর কোথাও দেয় না? হ্যাঁ দেয়, অবশ্যই দেয়। কিন্তু সেজন্য উপমা, অলঙ্কার ও সৌন্দর্যের একটি সুস্থ বোধ থাকতে হয়।

আপনি ও হয়ত এই গানে ব্যবহার করা উপমায় সায় দিবেন না.
কারণ জ্যাকুলিনকে দেখে জাগা শরীরী উত্তেজনা জ্যাকুলিনকে ছুঁবে না, ছুঁবে আপনার প্রিয়তমা, সন্তান, বোন কি মা-কে। এত সস্তা রসিকতার বিসদ নিশ্চয়ই এইভাবে চাইবেন না।

লেখকঃ প্রভাষক, ইংরেজি বিভাগ, তেজগাঁও কলেজ, ঢাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *